• সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক অবহিতকরণ কর্মশালা বকশীগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত জামালপুরে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’হুইল চেয়ার ৫০ জন প্রতিবন্ধী দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা

দেওয়ানগঞ্জে দুই করোনা আক্রান্ত রোগী পলাতক

এম.এ মোস্তাইন বিল্লাহ দেওয়ানগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ
জামালপুরের দেওয়ানগঞ্জে গতকাল শনিবার আরো ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে নয়জনের বাড়ি বাহাদুরাবাদ ইউনিয়নের সাহাজাদপুরে। তারা সবাই পেশায় ধান কাটা শ্রমিক । এদিকে করোনা আক্রান্ত ওই ১০ জনের মধ্যে দুজনকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদেরকে খুঁজে বের করার জন্য অনুসন্ধান চালানো হচ্ছে বলে জানিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।
এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সৈয়দ আবু আহমেদ সাফী সাংবাদিকদের বলেন,  গতকাল যে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে তাদের ভেতর ৮ জনকে গত রাতেই আমরা তল্লাশি চালিয়ে বিভিন্ন স্থান থেকে বের করে নিয়ে এসেছি এবং তাদেরকে জেলা স্বাস্থ্য বিভাগের আইসোলেশন সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়েছে। একজনকে বহু খোঁজাখুজি করে পাওয়া যায়নি তিনি  কই আছে বাড়ির লোক বলতে পারেনি। আর একজন তার শুশুর বাড়ি  ইসলামপুর উপজেলায় আছে বলে জানা  গেছে। এই দুজনকে বের করার জন্য অনুসন্ধান চালানো হচ্ছে।
অনুসন্ধানে জানা যায়, গতকাল দেওয়ানগঞ্জ বাহাদুরাবাদের সাহাজাদপুর গ্রামের যে নয়জন করোনা শনাক্ত হয়েছিল তারা ছাড়াও আরো কয়েকজন মিলে কিছুদিন আগে একসাথে ঢাকার মুন্সিগঞ্জে ধান কাটার জন্য গিয়েছিল। সেখান থেকে আসার পরে গত কয়েকদিন আগে তাদের সাথের একজনের করোনা ধরা পরে। এরপর সেই রোগীর সংস্পর্শে আসা বাকি এই ৯ জনের নমুনা পরীক্ষার জন্য  এই মাসের ২৫ তারিখে পাঠানো হয়েছিল। গতকাল তাদের সবারই পরীক্ষায় করোনা পজিটিভ ধরা পরে।
এর আগে তাদের একজনের করোনা শনাক্ত হওয়ার পর থেকে এই নয়জনের সবাই উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে শাহজাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক লকডাউনে ছিলেন।
উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, কিন্ত গতকাল রাতে সেই নয়জন করোনা শনাক্ত হওয়া ব্যক্তিদেরকে জেলা স্বাস্থ্য বিভাগের আইসোলেশন সেন্টারে নেওয়ার জন্য গেলে সেখানে তাদেরকে পাওয়া যায়নি। জানা যায়, গত দুই দিন আগেই তারা নিজ নিজ বাড়িতে গিয়ে উঠেন। তাদের সবার যেখানে লকডাউনে থাকার কথা ছিল তারা সেখান থেকে একযোগে বেড়িয়ে যায়।
উপজেলার বিভিন্ন সচেতন মহলের দাবি, করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে যারা এসেছেন তারা শুরু থেকেই নিজেদের ইচ্ছামত ঘুরে ফিরে বেড়াচ্ছেন। তারা লকডাউন এবং কোয়ারেন্টিন কিছুই মানছেন না। ফলে নিজেরা আক্রান্ত থেকে আরো অনেককেই আক্রান্ত করছেন। যার ফলাফল ইতিমধ্যেই এই উপজেলায় হাতেনাতে পাওয়া যাচ্ছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সঠিক তদারকির অভাবে অনেকেই এই স্বেচ্ছাচারিতার সুযোগ নিচ্ছেন ।
এই  বিষয়ে মুক্তিযুদ্ধকালিন কোম্পানি কমান্ডার এবং সাবেক নির্বাচিত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অ্যাডভোকেট মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, বিষয়টি অত্যন্ত পরিতাপের, সংশ্লিষ্ট ট্যাগ অফিসারদের উদাসীনতার জন্য এই অবস্থা হয়েছে। তারা তাদের কাজ কত টুকু পালন করেছে তারাই ভালো জানে। যারা নিখোঁজ আছে তাদেরকে দ্রুত শনাক্ত করার জোর দাবি জানাচ্ছি এবং তাদেরকে খুঁজে বের করার পর যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে তাদের যেন নিরাপদ দূরত্বে রাখা হয়। দেওয়ানগঞ্জে করোনা ব্যাবস্থাপনাকে আরো উন্নত করার জন্য আমি মাননীয় এমপি মহোদয় ও উপজেলা চেয়ারম্যানসহ সবার সুদৃষ্টি কামনা করছি ।
লকডাউনে থাকা লোকেরা এবং  করোনা রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিরা কেন তাদের নির্দিষ্ট জায়গায় থাকছেন না, কেন তারা এভাবে ঘুরে বেরাচ্ছেন বিষয়ে প্রশ্ন করা হলে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, এই বিষয়ে সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যাক্তিরা আরো একটু সজাগ থাকলে, তাদের দায়িত্ব পালন করলে এই অবস্থা হওয়ার কথা না। একা স্বাস্থ্য বিভাগের পক্ষে সব কিছু মনিটর করা কঠিন।
এ ব্যাপারে দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুলতানা রাজিয়া বলেন, যে দুজনকে পাওয়া যাচ্ছে না তাদের একজন এখন ইসলামপুর উপজেলায় আছেন বলে আমরা জেনেছি। আমি সেখানকার প্রশাসনকে বিষয়টি অবহিত করেছি। আর বাকি একজনের অনুসন্ধান চলছে স্থানীয় প্রশাসনকে আমরা মাঠে নামিয়ে দিয়েছি ।
উল্লেখ্য, এই উপজেলায় এ নিয়ে করোনায় আক্রান্ত হলেন মোট ২১ জন। তাদের মধ্যে চারজন সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন, একজন মৃত্যুবরণ করেছেন। বাকিরা আইসোলেশনে আছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।